ইরানকে চীন ও রাশিয়ার সামরিক সহায়তা

maxresdefaultইরান ও চীনের মধ্যে ধারাবাহিক বৈঠকের পরে ইরানের বিমান বাহিনীকে সামরিক সহায়তা দিচ্ছে চীন। সোমবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

চীন-ইরানের মধ্যে বিমান বাহিনীর উচ্চপর্যায়ে সামরিক চুক্তি হয়েছে। চীনের বিমান বাহিনীর প্রধান মা জিয়াশন ও ইরানের বিমান বাহিনীর প্রধান হাসান শাহ সাফি দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এই সহায়তা অন্যান্য খাতেও ছড়িয়ে পরবে বলে মা জিয়ান আশাবাদ ব্যক্ত করেছেন।

চীনের একজন সিনিয়র এডমিরাল গত বছর তেহরান সফর করেন। এর পরিপ্রেক্ষিতে ইরানের একজন এডমিরাল চীন সফর করেন। তারই অংশ হিসেবে ইরানের বন্দর আব্বাসে চীনের দুটি জাহাজ দেওয়া হয়।

কূটনৈতিক , অর্থনৈতিক , বাণিজ্য ও জ্বালানির নিবিড় সম্পর্ক রয়েছে চীন ও ইরানের মধ্যে। পারমাণবিক ইস্যু নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পরে এবার প্রথমবারের মতো ইরানকে সামরিক সহায়তা দিয়েছে চীন।

এদিকে ইরানের নৌ বাহিনীকে প্রতিরক্ষা সহায়তা দেবে রাশিয়া। এই সহায়তার মধ্যে রয়েছে ইলেকট্রনিক্স সরঞ্জাম সহ বিভিন্ন ধরনের প্রযুক্তি।

শিয়ার প্রধান সমরাস্ত্র রফতানিকারক প্রতিষ্ঠান রসোবরোন এক্সপোর্ট এর বরাত দিয়ে দেশটির স্পুটনিক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।
রয়টার্স, তেহরান টাইমস ও স্পুটনিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *