সরকার ধান না কিনলে ক্ষতিগ্রস্ত হবে কৃষক

dhanযেদিকে চোখ যায় বিস্তীর্ণ সবুজ ফসলের মাঠ। রোপা আমন ধানের এমন সবুজাভ দৃশ্য দেখে যে চোখ জুড়িয়ে যাচ্ছে রাজশাহীর কৃষকদের। সবুজ ধান গাছে এখন একই রঙের শীষ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এগুলো আর কিছুদিন পর সোনালি রঙ ধারণের মধ্য দিয়ে সোনাফলা হাসিতে প্রতিটি কৃষকের গোলায় ভরে যাবে।

কয়েক দিন পরেই আমন ধান উঠতে শুরু করবে। কিন্তু ভালো ফলনের পাশাশি ন্যায্য দাম নিয়ে চিন্তিত রাজশাহীর এ কৃষকরা। তবে কৃষি বিভাগ জানায় প্রাকৃতিক দুর্যোগে কিছুটা ক্ষতি হলেও তা লক্ষ্য অর্জনে প্রভাব ফেলবে না। আর বিশেজ্ঞরা বলছেন সরাসরি সরকার কৃষকের কাছ থেকে ধান না কিনলে ক্ষতি গ্রস্ত হবে তারা ।

পাতা মরা রোদ অতিবৃষ্টি আর পোকার আক্রমণ সামলে রাজশাহীর দিগন্ত জুড়ে মাঠের পর মাঠে এখন ধানের সোনার ছড়া। কৃষকরাও ব্যস্ত আমন ধান ঘরে তুলতে। তবে কি পরিমাণ ধান ঘরে উঠবে এ নিয়ে চিন্তিত তারা। বর্তমানে বাজারে প্রতিমন ধান বিক্রি হচ্ছে ছয়’শ থেকে সাড়ে ছয়’শ টাকায়। তবে নতুন ধান উঠলে দাম কমার আশংকাও করছে কৃষকরা।

এদিকে সরকারের প্রতি বিশেষজ্ঞদের পরামর্শ সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের। চলতি বছরে রাজশাহীতে ৭৪ হাজার ২৫০ হেক্টর জমিতে আমনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ২৮ হাজার ৪’শ ৮২ মেট্রিক টন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *