এলপি গ্যাস নেবে নেপাল

2011-10-03__bs03বাংলাদেশ থেকে নেপালে তরল জ্বালানি গ্যাস (এলপিজি) রপ্তানির সম্ভাব্যতা নিয়ে আলোচনার জন্য রোববার দেশটির দুই সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। হিমালয় টাইমস

এর আগে বাংলাদেশ থেকে বিমানের জ্বালানি অ্যাভিয়েশন টারবাইন ফুয়েল (এটিএফ) আমদানির জন্য একটি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে নেপাল।

নেপালের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি সরবরাহ প্রতিষ্ঠান নেপাল অয়েল করপোরেশনের (এনওসি) এ প্রতিনিধি দলে থাকবেন প্রতিষ্ঠানটির এলপিজি বিভাগের প্রধান মুকুন্দ ঘিমিরে এবং প্রকৌশল বিভাগের প্রধান বীরেন্দ্র গইট।

সোমবার এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের সাথে তাদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশে নেপালের দূতাবাস কর্মকর্তারাও বৈঠকে অংশ নেবেন।

নেপালে ভারতের জ্বালানি সরবরাহ বন্ধ করায় এক সপ্তাহ আগে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে পররাষ্ট্র মন্ত্রণালয় জ্বালানি গ্যাস রপ্তানির জন্য বাংলাদেশ সরকারের কাছে চিঠি দেয়।

নেপালের তারাই অঞ্চলে বিক্ষোভের কারণে নিরাপত্তার অযুহাতে দেশটিতে ৯০ শতাংশ জ্বালানি সরবারাহ বন্ধ করে দেয় ভারত এবং এ বিষয়ে ভারতের ট্রাক ও অন্যান্য মালবাহি গাড়িকে সতর্ক করে দেওয়া হয়।

এর আগে বাংলাদেশ থেকে কখনো সড়কপথে জ্বালানি নেয়নি নেপাল। বাংলাদেশের বাংলাবান্ধা স্থলবন্দর সীমান্ত থেকে নেপালের কাকরভিটা সীমান্তে যাতায়াতে ভারতের ৫২ কিলোমিটার ভূখ- ব্যবহার করতে হয়।

এদিকে চীন থেকে আমদানি ঝুঁকিপূর্ণ হওয়ায় বাংলাদেশ থেকে রান্নার জ্বালানি গ্যাস আমদানির কথাও ভাবছে নেপাল।

এনওসি জানায়, সড়কের অবকাঠামোগত সমস্যার কারণে চীন থেকে গ্যাস আমদানি কঠিন হতে পারে।

নেপালের প্রতিনিধি দলটি সফর শেষে বুধবার ফিরে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *