গুরুদাসপুরে বিনাচাষে রসুন আবাদ

0নাটোরের গুরুদাসপুুর উপজেলার মাঠে মাঠে রসুনের উৎপাদনী পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

উপজেলার ৭ হাজার ৩শ’ হেক্টর জমিতে বিনাচাষে রসুনসহ সাথী ফসল তরমুজ ও বাঙ্গির চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার রসুন ও সাথী ফসলের বাম্পার ফলনের আশা প্রকাশ করেছেন এলাকার কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার খুবজীপুর, বিয়াঘাট, নাজিরপুর, ধারাবারিষা, চলনালী, পাঁচশিষা, শিধূলী, চরকাদহ, বিন্যাবাড়ি, পাটপাড়া, সোনাবাজু, সন্তোসপুর, বিলসা ও পিপলা এলাকায় মাঠের পর মাঠ বিনাহালে চাষ করা রসুনের গাছগুলো সম্ভাবনাময় হয়ে উঠেছে। আর দেড় মাস পরেই ওই রসুন ঘরে তুলতে পারবে বলে কৃষকরা জানান। রসুনের ফাঁকে ফাঁকে তরমুজ ও বাঙ্গির গাছের পরিচর্যা করছেন চাষীরা।

বিয়াঘাটের আলম ও সিধুলী গ্রামের কৃষক বিমল কুমার জানান, প্রায় ১৫ বছর ধরে তারা রসুনের আবাদ করে আসছেন। শুরুতে রসুনের ভাল দাম পাওয়া গেলেও গত ৪/৫ বছর থেকে রসুনের দরপতনের কারণে বিঘাপ্রতি প্রায় ১০ হাজার টাকা করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। তবে ২০১৪-১৫ অর্থবছরের মত এবার ভালো দাম পাওয়া গেলে গত কয়েক বছরের আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল করিম জানান, গত বছরের তুলনায় এবার ২০০ হেক্টর জমিতে রসুনের আবাদ বেশি হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় বিনাচাষে রসুনের বাম্পার ফলনের পাশাপাশি সাথী ফসল তরমুজ ও বাঙ্গি আবাদ করায় কৃষকরা লাভবান হবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *