ইরানে তৈরি গাড়ির মান নিশ্চিত করতে সতর্ক করলেন রুহানি

145682279228305900ইরনের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার দেশটির রাজধানী তেহরানে আন্তর্জাতিক অটোমোবাইল সম্মেলনে গাড়ি তৈরি প্রতিষ্ঠানগুলোকে মান নিশ্চিত করতে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরে গাড়ি তৈরি প্রতিষ্ঠানগুলোকে কর রেয়াত সহ যে সব বিভিন্ন সুযোগ দেয়া হয়েছে তা অব্যাহত থাকবে না। অবশ্যই মান সম্পন্ন গাড়ি উৎপাদন করতে না পারলে গাড়ি আমদানি চিরদিন বন্ধ করেও রাখা সম্ভব হবে না। রুহানি বলেন, আমদানি বন্ধ বা আমদানির ওপর উচ্চহারে শুল্ক আরোপ করে স্থানীয় পর্যায়ের গাড়ি তৈরি প্রতিষ্ঠানগুলোকে যে বিশেষ সুবিধা দেয়া হচ্ছে তা চিরদিন রক্ষা করা সম্ভব হবে না। বিশ্ববাজারে টিকে থাকতে হলে অবশ্যই গাড়ি তৈরি প্রতিষ্ঠানগুলোকে প্রযুক্তিগত উৎকর্ষতা আনতে হবে ও মানের দিক থেকে তা নিশ্চিত করতে হবে। এর আগেও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের গাড়ি উৎপানদকারী প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করেছিলেন।

ইরানের প্রেসিডেন্ট এমন এক সময় গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে হুঁশিয়ারি দিলেন যখন তার দেশে বিদেশি গাড়ির ব্যাপক চাহিদা রয়েছে এবং বিদেশি গাড়ি তৈরি প্রতিষ্ঠানগুলো ইরানে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চাচ্ছে। তিনি এধরনের প্রতিষ্ঠানগুলোকে মনে করিয়ে দেন যে সরকার চিরদিন তাদের বিশেষ সুবিধা দিয়ে যাবে না। তাদেরকেই প্রতিযোগিতায় উন্নত ও মানসম্পন্ন গাড়ি উৎপাদন করে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হবে।

রুহানি বলেন, আমদানি বাতিল ও বিদেশি গাড়ির ওপর উচ্চহারে শুল্ক আরোপ করে চিরদিন স্থানীয় পর্যায়ের গাড়ি উৎপাদকদের স্বার্থ সংরক্ষণ করা সম্ভব হবে না। স্থানীয় গাড়ি উৎপাদকদের যে সুবিধা দেয়া হচ্ছে তার একটি সুনির্দিষ্ট সময় সীমা থাকা উচিত বলেও রুহানি অভিমত দেন। শিল্পকে অবশ্যই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তার সক্ষমতা ও দক্ষতার ওপর জোর দিতে হবে।

গত বছর এক টেলিভিশন সাক্ষাতকারে প্রেসিডেন্ট রুহানি ইরানের স্থানীয় শিল্পকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকতে বলে মন্তব্য করেছিলেন যে কোনো শিল্প যদি ৫০ বছর ধরে উৎপাদনে থাকে তাহলে সে প্রতিষ্ঠানকে সরকারের সুবিধা দেয়া উচিত নয়। কারণ সরকারকে জনগণের সুবিধার ওপরও নজর রাখতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *