যারা মৃত সঙ্গীদের কথা শুনতে পান

tumblr_static_tumblr_static_5hrwes98vxk48wgw84c4w084k_640১০ জন বিধবা বা বিপতœীকদের মধ্যে অন্তত ৬ জনই তাদের মৃত সঙ্গীর ডাক শুনতে পান। কখনো তারা তাদের দেখতেও পান। বিষয়টি দৃষ্টিভ্রম মনে হলেও এক জরিপে অনেকেই স্বীকার করেছেন এমনকি তারা তাদের মৃত সঙ্গীর কন্ঠস্বর পর্যন্ত শুনতে পান। অর্থাৎ শোকার্ত স্বামী বা স্ত্রী তারা কোনো না কোনোভাবে তাদের পার্টনারের উপস্থিতি অনুভব করে থাকেন।

মিলান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিষয়টি নিয়ে রীতিমত গবেষণা ও জরিপ করে দেখতে পেয়েছেন, ১০ জন বিধবা ও বিপতœীক ব্যক্তির মধ্যে ৬ জনই তাদের মৃত সঙ্গীদের কথা শুনতে পান, বা দেখতে পান অথবা তাদের উপস্থিতি কোনো না কোনোভাবে অনুভব করতে পারেন। কিন্তু তারা তা কখনো প্রকাশ করতে চান না। তারা মনে করেন এধরনের অভিব্যক্তি প্রকাশ করলে অনেকে তাদের মানসিক রোগী বা পাগল মনে করতে পারে।

গবেষকরা বলছেন, হতে পারে এটা তাদের দৃষ্ট্রিভ্রমজনিত অভিজ্ঞতা। কিন্তু জরিপে উত্তরদাতারা বেশ জোরের সঙ্গে বিষয়টি নিশ্চিত করেছেন দেখে তারাও বিস্ময় বোধ করেন। কেউ বলেছেন, তিনি তার মৃত স্বামীকে তার প্রিয় চেয়ারে বসে থাকতে দেখেছেন। একজন স্বামী বলেছেন, মনে হয় আমার স্ত্রী আমার পাশেই রয়েছে। আমার এমনটাই মনে হয়।

মিলান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এও বলছেন, গবেষণায় দেখা গেছে বিধবা হোক আর বিপতœীক হোক তারা অনায়াসে তাদের মৃত সঙ্গীদের এধরনের উপস্থিতি টেন পান তা বলতে কোনো দ্বিধাবোধ করেননি। বেশ সামঞ্জস্যপূর্ণভাবেই তারা তা অকপটে স্বীকার করেছেন। দি সান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *