মশা মারুন কৌশলে!

Mosquito_Tasmania_cropশীতের শেষে বসন্তের এই সময়ে এসে মশার উপদ্রব যেন কয়েকগুণ বেশিই বেড়ে যায়। শুধু বছরের এই সময়েই নয় বছরজুড়েই রোগজীবাণু ছড়ানোর দায়ও অনেকাংশে এই ছোট্ট প্রাণিটির। মশার কয়েল, স্প্রে, ক্রিম সব কিছুই যেন মশার উপদ্রবের কাছে হার মানে। সবচেয়ে বড় কথা হলো এসব জিনিসের পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে।

এদিকে কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ভারতের একজন ইউটিউব ব্যবহারকারীর সৌজন্যে মশা থেকে বাঁচার কৌশল জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইল। খুব সাধারণ উপায়ে একটি প্লাস্টিকের বোতল, হালকা গরম পানি, ব্রাউন সুগার আর এক চামচ ইস্টের সাহায্যে পুরো এক বছর মশার উপদ্রব থেকে মুক্ত থাকার উপায় জানিয়েছেন ওই ইউটিউব ব্যবহারকারী।

ইউটিউবে দেওয়া ভিডিওটিতে মশা থেকে মুক্তির উপায়টি বর্ণনাসহ দেওয়া আছে। যাতে দেখা গেছে, প্রথমে প্লাস্টিকের বোতলের ওপর থেকে তিন-চার ইঞ্চি রেখে কাটা হলো। এরপর বোতলে পানি ও চিনি ঢেলে এর ওপর এক চামচ ইস্টের গুড়া ছেড়ে বোতলের ওপরের অংশটিকে চিৎ করে বড় বোতলের ভেতর বসিয়ে স্কচটেপ দিয়ে জোড়া লাগিয়ে দেওয়া হয়।
এরপর বোতলের ওপরের অংশের ছিপিটি খোলা রাখলেই ঘরে থাকা মশারা ইস্টের গন্ধে আকৃষ্ট হয়ে ফাঁদের ভেতর ঢুকে পড়ে। এভাবে ফাঁদটি মশা তাড়াতে সাহায্য করে বলে বর্ণনা করেছেন ওই ইউটিউব ব্যবহারকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *