রিও অলিম্পিকে থাকছে সাড়ে চার লাখ কনডম

2E6034E300000578-3315295-People_with_multiple_sexual_partners_and_those_who_do_not_use_co-a-3_1447329498592ইয়ামিন বিন রফিক : ব্রাজিলে আগামী অলিম্পিকে এ্যাথলেটদের জন্যে নিরাপদ যৌনতার ব্যবস্থা করতে অন্তত সাড়ে চার লাখ কনডম সরবরাহ করা হবে। ২০১২ সালে লন্ডন অলিম্পিকের তুলনায় এ কনডমের পরিমাণ তিনগুণ বেশি। তবে ব্রাজিলে এবার অলিম্পিকে প্রথমবারের মত নারীদের জন্যে ব্যবহার যোগ্য নতুন ধরনের এক লাখ কনডম পাওয়া যাবে। বাকি সাড়ে তিন লাখ কনডম থাকবে পুরুষের জন্যে। যৌনকাজে ব্যবহারের জন্যে কনডমের পাশাপাশি এক লাখ পচাত্তর হাজার প্যাকেট লুব্রিকেন্ট বা পিচ্ছিল পদার্থের ব্যবস্থা থাকছে। অলিম্পিক আয়োজক কমিটি আইওসি বলছে, এধরনের কনডম ও লুব্রিকেন্ট আন্তর্জাতিক এই ক্রীড়ার আসরে আগত সাড়ে দশ হাজার নারী ও পুরুষ এ্যাটলেটকে নিরাপদ যৌনতা নিশ্চিত করবে।

তবে ব্রাজিলে জিকা ভাইরাসের ব্যাপারে অলিম্পিককে সামনে রেখে নিরাপদ পরিবেশ নিশ্চিত করা গেছে কি না আইওসি সে ব্যাপারে এখনো কিছু জানাতে পারেনি। মশা বাহিত জিকা ভাইরাস যৌনতার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। আর জিকা ভাইরাসে আক্রান্ত হবার পর নারীদের সন্তান অপরিপক্ক মস্তিষ্ক নিয়ে জন্মায়।

রিও অলিম্পিকে কনডম বিনামূল্যে পাওয়া যাবে। ক্লিনিক, এ্যাথলেট ভিলেজ, ফোন বুথ, বাথরুম, টয়লেট ছাড়াও ভেনডিং মেশিনে কনডম মিলবে। আগামী ২৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ব্রাজিলে অলিম্পিকের আসর অনুষ্ঠিত হবে। ব্রাজিলের খবরের কাগজ ফলহা ডি সান পাওলো বলছে গত ২০০০ সালে সিডনি অলিম্পিকে এক থেকে দেড় লাখ কনডম সরবরাহ করা হয়েছিল। তবে জিকা ভাইরাসের জন্যে রিও অলিম্পিকে কনডমের সরবরাহ বৃদ্ধি করা হচ্ছে না বলেও পত্রিকাটি জানায়। সান থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *