সোফায় বসার ধরন বলে দেবে আপনাদের সম্পর্ক কেমন?

01_29031825_c077ab_2714358aরিবাতুল ইসলাম : আপনি কি সোফাসেটে স্ত্রীর সঙ্গে আরামদায়ক অবস্থায় বসেন। দুজন পাশাপাশি কি অবস্থায় বসেন? আপনার স্ত্রী কি সোফার নিচে বসেন? দুজনে বসার সময় অন্তরঙ্গ অবস্থায় নাকি ছাড়াছাড়ি অবস্থান নিয়ে বসেন? আপনি বসলে তার পা কি আপনার কোলে থাকে? এসব প্রশ্নের উত্তর বলে দেবে আপনাদের মধ্যে সম্পর্ক কতটা গভীর ও অন্তরঙ্গ।

ধরুন সোফার দুই ধারে দুজন বসেছেন। এধরনের অবস্থান নিয়ে বসাকে ব্যবধানযুক্ত বা স্পেসড আউট বলে। আপনার ঘরে সোফা যে শুধু অতিথিকে ধারণ করে তা নয়, আপনাদের মধ্যেকার অন্তরঙ্গতা প্রকাশ করে দেয়। বলা যায় সোফা কোনো দম্পতির সম্পর্কের কেন্দ্রবিন্দুতে অবস্থান নেয়। কিন্তু কেমন করে? কারণ সোফায় বসে পাশাপাশি হোক আর একাকি হোক আমরা টেলিভিশন দেখি, পত্রিকা পড়ি, বিশ্রাম নেই, হালকা থেকে গভীর পর্যন্ত ঘুমে ডুবে যাই। তন্দ্রায় আচ্ছন্ন হই বা ঝিঁমাই। এধরনের অবস্থানে আমাদের সম্পর্ক প্রকাশ পায়। যদি আপনি ও আপনার স্ত্রী সোফার দুই পাশে বসেন তাহলে বলতে হয় আপনাদের মধ্যে একটি দীর্ঘমেয়াদি সম্পর্ক হলেও কোথাও যেন একটা পরিপক্কা ফাঁক বা চিড় ধরে আছে যা আপনাদের মধ্যেকার রোমান্টিকতায় একধরনের অদৃশ্য দেয়াল তৈরি করে রেখেছে। আমাদের বসার ধরন ও শরীরের ভাষায় বলে দেয় কেমন আমাদের সম্পর্ক। বডি ল্যাঙ্গুয়েজ বা বডি ইমেজ বিশেষজ্ঞ জুদি জেইমস বলছেন, আপনাদের বসার ধরন থেকে শরীর আপনাদের সম্পর্কের কথা বলে। সোফার দুই পাশে যদি আপনাদের অবস্থান থাকে তাহলে আপনাদের মধ্যে সম্পর্ক ভঙ্গুর তা কিন্তু নয়। যথেষ্ট শক্তিশালী গভীর এক সম্পর্ক থাকলেও একটা বিধিনিষেধ যেন আপনাদের কাছাকাছি হতে বাধ দিয়ে থাকে। এমন এক দম্পতি যেন দুর্যোগপূর্ণ কিন্তু প্রাণবন্ত।

02_29031825_78f469_2714352aউপরে এবং নিচে এমন অবস্থান নিয়ে সোফা সেটে বসলে কেমন সম্পর্ক বলা যায়। স্পর্শের বাইরে অস্পৃশ্য অবস্থায় এমন অবস্থানে মনে হতে পারে দুজনের মধ্যে এক কঠিন শীতল সম্পর্ক। মোটেও তা নয়। আসলে এধরনের অবস্থান ইঙ্গিত দেয় আপনাদের মধ্যে এক গভীর আস্থার সম্পর্কের। বিশ্বাস ও একে অপরকে শ্রদ্ধার মিশেল পূর্ণ আচরণ যা আপনাদের স্বাধীনচেতা হিসেবে থাকতে এবং একক অবস্থান নিতে সাহায্য করে। উপরে ও নিচে এধরনের অবস্থান আরো বলে আপনাদের ঘনিষ্ট সম্পর্কের কথা যা মুক্ত হতে পারে। একটি প্রেমময় ও স্বাধীন সম্পর্ক।

03_29031825_c8d608_2714353aআরামদায়ক এক উষ্ণতাপূর্ণ যেমন ধরুন আপনি সোফায় শুয়ে আছেন আর আপনার উপরে সটান হয়ে আপনার স্ত্রী শুয়ে আছে। যেন বাবু কোলে ঘুমিয়ে আছে বা ঘুম পাড়াতে চাচ্ছেন আপনি। সোফায় এধরনের শায়িত অবস্থা বলে দেয় আপনাদের পূর্ব সম্পর্কের কথা। বা সম্পর্কের শুরুতেও ঘনিষ্ঠ হবার বাসনায় এমনটি হতে পারে। এধরনের অবস্থান কিন্তু খুবই যৌনতাপূর্ণ। কিন্তু এধরনের জড়িয়ে সোফায় শুয়ে থাকা নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে পারে এবং সেদিকেও দয়া করে খেয়াল রাখবেন। তবে এ অবস্থায় আপনি আরামদায়কভাবে টেলিভিশন দেখতে পারবেন না। দেখতে সুন্দর লাগে বটে কিন্তু আপনি যদি আপনার সঙ্গীকে উপর থেকে এ অবস্থায় কিছুটা চাপ দিতে চান তাহলে পরিস্থিতি অন্য দিকে মোড় নিতে পারে। এমনকি আপনার সঙ্গী নিচে থাকায় তার নি:শ্বাস নিতে কিছুটা অসুবিধা হতে পারে।

04_29031825_def677_2714354aককি অবস্থান বা একটু গাঢ় বা লজ্জাহীন অবস্থান। অর্থাৎ আপনি সোফার মাঝ বরাবরা দুই হাত দুদিকে প্রসারিত করে বসেছেন আর আপনার স্ত্রী পাশেই সোফায় পা তুলে গুটিশুটি অবস্থায় বসে আছেন। একেই বলে ককি। ক্ষমতা ও মর্যাদার পরিচায়ক এধরনের বসার মধ্যে দিয়ে ফুঁটে ওঠে। আপনার স্ত্রী এ অবস্থায় থাকলে তাকে কি আপনি কুশন হিসেবে আদুরে ব্যবহার করতে চাচ্ছেন নাকি আপনার স্ত্রী চাচ্ছেন বিড়ালের বাচ্চার মত তাকে আপনি কাছে টেনে নিন। একটা আবেদন ধরা পড়ছে। এধরনের শারীরিক ভাষা প্রশংসাসূচক হলেও দীর্ঘদিনের এক দুর্বিপাক আপনাদের সম্পর্কের মধ্যে বাসা বেঁধে নেই তো।

05_29031825_efa6b5_2714355aএবার আসা যাক ল্যাপডগ বা কুকুর যেমন ভাঁজ হয়ে শুয়ে থাকে। আমাদের সমাজে বেয়াদবি ভাবতে পারেন কেউ। আসলে স্বামীর কোলে পা রেখে সোফায় হেলান দিয়ে বসা বলে কথা। মনে হয় স্বামী তার পা সযতনে একটু ম্যাসেজ বা টিপে দেবেন। আঙ্গুল টেনে দিবেন। এমন দাবি স্ত্রীর। গত রাতের চমৎকার অভিজ্ঞতার পুরস্কার হিসেবে আপনার স্ত্রী একটু আধটু এমন দাবি করতেই পারেন। কিংবা শুতে যাওয়ার আগে একটু আয়েশ করে নেয়া আরকি। একই সাথে তা চমৎকার বোঝাপড়া আর যৌনতাকে উস্কে দেয়ার মত আচরণ মনে হয় এমন অবস্থানে। মিশুক এক উষ্ণ ও আবেগঘন খুশিতে আতœহারা এক সম্পর্কের পরিচায়ক এটি।

06_29031825_06bb24_2714356aস্ট্রোকি বা আঘাতপূর্ন একটু সাহসী। স্ত্রীর কোলে মাথা দিয়ে কাত হয়ে সোফা সেটে অর্ধেক শুয়ে পা দুটি মেঝেতে রেখে এমন আসন বলে দেয় আপনাদের তীব্র এক সম্পর্কের কথা। অন্তরঙ্গতা থাকলেই শুধু নয় তার এক প্রজ্ঞাময় শারীরিক ভাষার প্রকাশ, আয়েশপূর্ণ অথছ দৃঢ়, প্রেম ও উষ্ণতার মিশেল একধরনের ইচ্ছা প্রকাশ পায়। আবেগ মাখা যৌনতার ইচ্ছা জানান দেয় একে অপরকে।

বুকএ্যান্ডস পদ্ধতি বলতে ধরুন আলমারির শেষ ধাপে গোছানো বইয়ের শেষটি যেমন অন্যান্য বইয়ের দৃঢ় অবস্থানে সাহায্য করে থাকে তেমন দৃঢ়চেতা উপস্থিতি জানান দেয় সোফার দুই পাশে দম্পতির এই অবস্থান। ন্যায়পরায়ণ এক নিখুঁত অবস্থান। আসলেই কি তাই? নাকি তারা একে অপরের কাছ থেকে পরিত্রাণ পেতে চাইছেন। সোফায় এভাবে ছাড়া আর কিভাবে বসা যায় নিজেদের মধ্যে যথেষ্ট দূরত্ব বজায় রাখতে চাইলে। হায় ভালবাসা তা যদি আদতেই নি:শেষ হয়ে যাওয়ার মত ব্যাপার হয়ে থাকে তাহলে সোফায় এভাবে বসার অর্থ দাঁড়ায় এই কূলে আমি আর ওই কূলে তুমি মাঝখানে নদী ওই বয়ে চলে যায়। মনে হয় তাদের বাচ্চাকাচ্চা যথেষ্ট বড় হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ে পড়ে। বা তাদের মধ্যে ঘনিষ্ট আবেগঘন হয়ে বসা একপ্রকার পবিত্র নিষিদ্ধ হয়ে দাঁড়িয়েছে। তাদের মধ্যে ফের সেতুবন্ধন গড়ে তোলা বিরাট জরুরি হয়ে পড়েছে। নিজেদের মধ্যে উপলব্ধির এক চরম অভাবে এমন এক দূরত্ব তাদের সোফাসেটে দুই প্রান্তে দুদিকে সরিয়ে দিয়েছে। সান থেকে নেয়া03_29031825_c8d608_2714353a 07_29031825_1b5088_2714357a

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *