একেই বলে জেব্রা ক্রসিং

3A5BF22B00000578-3936354-Why_did_the_zebra_cross_the_road_A_herd_is_photographed_near_the-a-4_1479166185402রিবাতুল ইসলাম : আফ্রিকার বৎসোয়ানায় জাতীয় পার্কের দৃশ্য এটি। ৫টি জেব্রা লম্বা লাইন দিয়ে রাস্তা পার হচ্ছে। যেন জেব্রাক্রসিংকে তারা মনে করিয়ে দিচ্ছে। অন্যকোনো পশুর পালের মত তারা কি তাহলে আদতেই রাস্তা পার হয় না। নাকি তাদের এধরনের রাস্তা পার হবার কৌশল থেকেই শহরের রাস্তায় জেব্রাক্রসিং নামকরণ হয়েছে। কালো পিচের রাস্তায় সাদা দাগের ফ্রেমকে আমরা পথচারী পারাপার বা জেব্রাক্রসিং বলে থাকি। বৎসোয়ানায় জেব্রাগুলো এমনভাবে পার হচ্ছিল যাতে কোনো গাড়ি সেখানে এসে বাধ্য হয় থেমে যেতে। এমনকি কোনো মানুষ এলেও তাকে অপেক্ষা করতে হবে জেব্রাগুলো পার না হওয়া পর্যন্ত।

ফটোগ্রাফার পল কার্নস্টিড এ ছবি তার ক্যামেরায় ধারণ করেছেন। তিনি বলেন জেব্রাগুলো রাস্তা পার হতে কিন্তু খুব বেশি সময় নেয়নি। এমনিতে জেব্রাকে আমরা ভীত প্রাণী হিসেবেই জানি। আর তাদের এভাবে লম্বা একজনের পিছু আরেকজন হয়ে রাস্তা পার হবার দৃশ্য সচারচর দেখা মেলে না।

পল কাজ করেন আলবিদা টুরিজ্যমে। আফ্রিকায় নাগোমা সাফারি লজ তার তদারকিতে। চোবি ন্যাশনাল পার্ক সংলগ্ন সেই লজে ফিরে আসতে জেব্রাগুলোর এধরনের রাস্তা পারাপারের দৃশ্য তিনি পেয়ে যান। জেব্রাগুলো শুধুমাত্র ওভাবে লম্বা হয়ে রাস্তা পার হয়ে গেল। কোনো অতিরিক্ত সময় নেয়নি। দেখে মনে হল এটাই হচ্ছে সত্যিকারের জেব্রা ক্রসিং।

বৎসোয়ানার জাতীয় প্রাণী জেব্রা। দলবদ্ধভাবে এরা ঘুরে বেড়ায়। অন্য প্রাণীদের মত একাকি ঘুরতে দেখা যায় না জেব্রা পরিবারকে। ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *