এক ঘন্টার কম টেলিভিশন দেখলেও শিশুদের ক্ষতি

3A50D34400000578-3931006-image-a-1_1479001273265রাজিব আহসান: যে সব শিশুদের বয়স ৫ বছরের কম তারা যদি দিনে এক ঘন্টার কম সময় টেলিভিশন দেখে তাহলে তাদের ঘুম ও শরীরের ক্ষতি হয়। ২ বছর বয়সের শিশুদের টিভি দেখা একেবারেই ঠিক নয়। যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা এও বলছেন, স্মার্টফোন বেশি ব্যবহার করলে শিশুদের সামাজিক দক্ষতা নষ্ট হয়ে যায়। ব্রিটেনের চিকিৎসকরা সরকারকে এ ব্যাপারে সাবধানতা গ্রহণের পরামর্শ দিয়ে শিশুদের টিভি দেখা বা স্মার্ট ফোন অতিরিক্ত ব্যবহারকে ‘টাইমবোম’ হিসেবে অভিহিত করেছেন।

ব্রিটেনের সিনিয়র চিকিৎসকরা সতর্ক করে আরো বলছেন, ৫ বছরের কম বয়সী শিশুদের কম্পিউটার মনিটরের সামনেও দিনে এক ঘন্টার বেশি কোনোভাবেই বসে থাকা ঠিক নয়। টিভি, মনিটর বা স্মার্ট ফোনের স্ক্রিন থেকে যে ক্ষতিকর আলোকরশ্মি নির্গত হয় তা শিশুদের চোখের মারাত্মক ক্ষতি করে। ইলেকট্রোনিক ট্যাব বা ল্যাপটপের ক্ষেত্রেও এ সতর্কতা দিচ্ছেন চিকিৎসকরা। আমেরিকান এ্যাকাডেমি অব পেডিয়াট্রিকসের জরিপে এসব তথ্য বের হয়ে এসেছে।

ব্রিটেনের ফিজিওলজিস্ট ও শিশু বিশেষজ্ঞ ড. আরিক সিগম্যান দেশটির সরকারের কাছে এ বিষয়ে সুষ্পষ্ট দিক নির্দেশনা প্রকাশের পরামর্শ দেন। তিনি বলেন, এধরনের নির্দেশনা না থাকায় শিশুদের টেলিভিশন বা অন্যান্য মনিটরের অতিরিক্ত ব্যবহার আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *