সাহসী আব্দুলরহমান, কিরকুকে প্রাণে বাঁচলেন ৭০ জন

car3-550x424রাজিব আহসান: ইরাকের কিরকুকে গত অক্টোবর মাসে আইএস জঙ্গিদের স্নাইপার হামলার পরও ৭০ জনকে নিরাপদে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। আর এ অসাধ্য কাজটি করেছেন এক কুর্দি পেশমার্গ যোদ্ধা। তিনি ব্যবহার করেছেন বুলেটপ্রুফ বিএমডব্লিউ গাড়ি। আকো আব্দুলরহমান নামে ওই কুর্দি যোদ্ধা তার বুলেটপ্রুফ বিএমডব্লিউ গাড়িতে করে বেসামরিক নাগরিকদের কিরকুক থেকে সরিয়ে আনেন। তার গাড়িটি ছিল বর্মাচ্ছাদিত যুদ্ধযানবিশেষ।

ওয়াশিংটন টাইমস গত মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, আকো আব্দুলরহমান যখন তার ওই বিশেষ গাড়িতে করে সাধারণ মানুষকে সরিয়ে আনছিলেন তখন আইএস জঙ্গিরা তার গাড়ি লক্ষ্য করে উপুর্যুপরি গুলি বর্ষণ করছিল। আব্দুলরহমান বলেন, আমি নিজেকেই প্রশ্ন করি, একজন কুর্দি পেশমার্গ যোদ্ধা হয়ে কেন সাধারণ মানুষকে সাহায্য করতে পারছি না যারা জঙ্গিদের মৃত্যুবলয়ের আটকা পড়ে আছে। আমার মাথায় আসে যে এ কাজে আমি আমার বুলেটপ্রুফ গাড়িটি ব্যবহার করতে পারি এবং এটাই সঠিক সময়। কারণ আটকে পড়া মানুষকে সাহায্য করতে না পারলে তা হত আমার জন্যে লজ্জাকর।

আব্দুলরহমান তার বুলেটপ্রুফ গাড়ি দিয়ে ৭০ জনকে নিরাপদে সরিয়ে আনতে পারলেও তার গাড়ি আইএস জঙ্গিদের উপর্যুপুরি গুলির ধকল সইতে না পেরে বিনষ্ট হয়ে গেছে। আইএস জঙ্গিদের ছোরা অন্তত ৫০টি গুলি তার গাড়িতে আঘাত হানে। কিন্তু তার আগেই তিনি এসব মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনতে পারেন।

আব্দুলরহমান জানান, যখন আমি গাড়িটি নিয়ে আটকে পড়া মানুষদের আনতে কিরকুকে যাই তখন সেখানে অনেককে দেখি যারা আইএস জঙ্গিদের গুলিবর্ষণের কারণে নিরাপদ স্থানে সরে যেতে পারছিল না। আমি আমার গাড়িতে সুন্নি, শিয়া, তুর্কি এবং খ্রিস্টানদেরকে একের পর এক সরিয়ে আনি। কারণ ইরাকি হিসেবে আমার কাছে তারা সবাই মানুষ এবং এ বোধ সকলের হওয়া উচিত। যদিও আইএস জঙ্গিরা আমাকে এবং আমার গাড়িতে আহতদের লক্ষ্য করে নির্বিচারে গুলি বর্ষণ করে।

কিরকুকের গভর্নর নাজমালদিন কারিম ব্যক্তিগতভাবে আব্দুলরহমানকে তার এ সাহসী কাজের জন্যে ধন্যবাদ জানান। ওই স্থান থেকে সাধারণ মানুষদের সরিয়ে আনার পর ইরাকি বাহিনী আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করে এবং এ অভিযানে ৮৬ জন জঙ্গি নিহত হয়। গভর্নর ধন্যবাদ দেওয়ায় আব্দুলরহমান খুশি তবে তিনি বলেন, এধরনের কাছে কেউ আমাকে টাকা দিলে ভীষণ আহত বোধ করি কারণ অনেক ইরাকি এধরনের কাজের জন্যে টাকা দিতে চায়।

আব্দুলরহমানকে এই সাহসী ভূমিকার জন্যে বিএমডব্লিউ কোম্পানি তাকে নতুন আরেকটি গাড়ি দেয়ার ঘোষণা দিয়েছে। আইএস জঙ্গিদের গুলিতে বিনষ্ট গাড়িটি বিএমডব্লিউ তাদের যাদুঘরে রেখে দেবে। আব্দুলরহমান তা গাড়িটি নিলামে ৯ হাজার ডলার দিয়ে কিনেছিলেন। তিনি বলেন, আমি আসলে নায়ক নই, একজন সাধারণ ইরাকি। আমি চাই অপরাধী ও খুনীদের হাত আমার দেশকে বাঁচাতে। প্রেসটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *