বরফে চাপা পড়ল বল্গা হরিণ

nintchdbpict000283305408 আলাস্কার উপকূলে বরফের তলে চাপা পড়ে মারা গেছে দুই প্রকা- বল্গা হরিণ। মারা যাওয়ার আগে ওই দুটি বল্গা হরিণ বাঁচার জন্যে আপ্রাণ চেষ্টা করেছে কিন্তু কঠিন হিমশীতল বরফে প্রাণিদুটির পা ক্রমশঃ তলিয়ে যাওয়ায় তারা বরফের নিচেই চাপা পড়ে মারা যায়। ধারণা করা হচ্ছে বল্গা হরিণ দুটি একে অপরের সঙ্গে লড়াই করার সময় তাদের শিং আটকে যায় এবং এরপর আর তারা পরস্পর থেকে বিচ্ছিন্ন হতে পারেনি।

আলাস্কার পশ্চিমাঞ্চলের এক নিভৃত পল্লীতে এ ঘটনা ঘটে। বরফে হরিণ দুটি ডুবে গেলেও তাদের শিং দুটি বরফে আটকে যাওয়ায় দূর থেকে তা অনেকে দেখতে পায়। স্থানীয় এক শিক্ষক বব ওয়েবস্টার বরফে হরিণ দুটির আটকে যাওয়া শিংএর ছবি তোলেন। ববের এক বন্ধু ওই ওনালাকলিট গ্রামের একটি বাইবেল ক্যাম্পে যোগ দিতে আসেন এবং তাকে নিয়ে বব ক্যাম্পে আসার পর হরিণ দুটিকে এভাবে আটকে থাকতে দেখতে পান।

বব বলেন, দূর থেকে দেখে প্রথমে ভেবেছিলাম একটি হরিণ। কিন্তু কাছে যেয়ে দেখতে পাই দুটি হরিণের শিং একটির সঙ্গে আরেকটি আটকে গেছে এবং এ কারণেই হরিণ দুটি বরফে আটকে গেলেও তা থেকে নিস্তার পায়নি এবং শেষ পর্যন্ত বরফের নিচে চাপা পড়েই তাদের মৃত্যু হয়েছে। আসলে তখন এ দৃশ্য দেখে আমার মনে হচ্ছিল এ কি দৃশ্য আমি দেখছি। এসময় বল্গা হরিণগুলো একে অপরের সঙ্গে লড়াই করে। অনেক সময় স্ত্রী হরিণের ওপর চড়াও হতে যেয়ে এধরনের কা- ঘটে। nintchdbpict000283305411

বব মনে করেন, একটি হরিণের শিংএর গুঁতোয় হয়ত আরেকটি হরিণ এতটাই আঘাতপ্রাপ্ত হয় এবং পরবর্তীতে শিংএর সঙ্গে আটকে যাওয়ায় তাদের কেউ বিচ্ছিন্ন হতে পারেনি। দৃশ্যটি করুণ হলেও আমার কাছে বেশ মজার অভিজ্ঞতা।

ওনালাকলিট গ্রামের ছাত্রদের তৎপরতা পরিচালক জেফ এরিকসন বলেন, দিন কয়েক পরেও হরিণদুটিকে বরফে ওভাবেই আটকা পড়ে থাকতে দেখি। এরিকসন ওই গ্রামে বেড়ে উঠেছেন এবং গত ৫০ বছর ধরে তিনি শিকার করছেন। কিন্তু বরফে চাপা পড়ে হরিণের এমন মৃত্যু কোনোদিন দেখেননি। এরিকসন বলেন, এ এমন এক পরাবাস্তব দৃশ্য চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। এ দৃশ্য দেখলে মনে হয় ঘড়ির কাঁটা থমকে যেয়ে সময় অচল হয়ে গেছে। এও মনে হয় জীবনের পরিণতি কত নৃশংস হতে পারে।

বব, এরিকসন সহ আরো জনা কয়েক ওই স্থানে ফিরে এসে হরিণ দুটিকে অন্তত কুড়ি সেন্টিমিটার বরফের তল থেকে তুলে আনেন। তাদের শরীরে ক্ষতস্থান থেকে কিছু মাংস কুকুরের খাবার হিসেবে সংরক্ষণ করেন। এবং শিংদুটি সংগ্রহ করে আনেন বাইবেল ক্যাম্পে স্মৃতি হিসেবে রেখে দেয়ার জন্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *