কুমিরের গলায় টায়ারের মালা

nintchdbpict000286653367বানরের গলায় মুক্তোর মালার কথা শুনেছি। বেমানান বা মানানসই নয় এমন অর্থ বুঝাতে তা বলা হয়ে থাকে। কিন্তু সাগর সৈকতে একটি টায়ারের মালা গলায় দিয়ে উঠে আসতে দেখা গেল এক বিশাল কুমিরকে। মটরসাইকেলের একটি টায়ার আসলে কোনো না কোনোভাবে কুমিরের গলায় আটকে গেছে। আসলে সমুদ্রে এত আবর্জনা ফেলা হচ্ছে আজকাল যে এটাও এক পরিবেশ দূষণের নমুনা হয়ে উঠেছে। ইন্দোনেশিয়ার পালু সৈকতে অনেকেই অবাক হয়ে যান কুমিরটির গলায় টায়ারটি আটকে থাকতে দেখে। তবে ওই দাঁতাল কুমিরটির সামনে গিয়ে কেই বা টায়ারটি খুলে দেয়ার ঝুঁকি নেবে। গেলে হয়ত লেজের বাড়িতে কুপোকাৎ করে তাকে গিলে ফেলতে ভুল করবে না প্রাণীটি।
কিন্তু কুমিরের গলায় টায়ার আটকে যাওয়ার এ ছবিটি অনেক বেশি ভীতিকর এ কারণে যে সমুদ্রে আবর্জনার পরিমাণ কি ভয়ানক হারে বৃদ্ধি পাচ্ছে তা প্রমাণ করে দিচ্ছে কুমিরের গলায় আটকে থাকা টায়ারটি।

মানুষ যা কিছু ইচ্ছে তাই নদী, খাল, বিলে বা সমুদ্রে ছুড়ে ফেলতে যে অভ্যস্ত হয়ে উঠছে তা এখন আক্রান্ত করছে প্রাণীকেও। পানিতো দূষণ হচ্ছেই তার ওপর পানিতে বাস করা প্রাণী থেকে শুরু করে নানা ধরনের অনুজীবদেরও ধংস ডেকে আনছে যা প্রাণী বৈচিত্রের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। এছাড়া কীটনাশক পানিতে যেয়ে পড়ছে কৃষি জমি থেকে।

অবশ্য কুমিরের শিকার ধরার দৃশ্য বা অন্য কোনো শিকারীর কবলে কুমিরের পড়ার দৃশ্য এর আগেও ইন্টারনেটের কল্যাণে অনেকে দেখতে পেয়েছেন। কিন্তু এভাবে টায়ার গলায় দিয়ে উঠে আসা কুমিরের দৃশ্য হয়ত আগে কখনো দেখা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *